সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৫:০৩ পূর্বাহ্ন

জাগো২৪.নেট-এ সংবাদ প্রকাশে অবশেষ সাদুল্লাপুরে বন্ধ হলো বালু উত্তোলন

স্টাফ করেসপন্ডেন্ট, জাগো২৪.নেট
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ৫ অক্টোবর, ২০২১

সাদুল্লাপুরে অবৈধ বালু উত্তোলনের মহোৎসব, প্রশাসন নিরব- শীর্ষক সংবাদ জাগো২৪.নেটসহ বিভিন্ন প্রিন্ট ও অনলাইন পত্রিকায় প্রকাশিত হয়। এরপর সংবাদটি প্রশাসনের নজরে পড়ে। এদিকে পুলিশী অভিযানের আগেই অসাধু বালু ব্যবসায়ীরা তাদের সরাঞ্জমাদিগুলো তরিঘরি করে সরিয়ে নেয়।

মঙ্গলবার (৫ অক্টোবর) দুপুরে গাইবান্ধার সাদুল্লাপুর উপজেলার জামালপুর ও দামোদরপুর ইউনিয়নের সিমান্তবর্তী নলডাঙ্গা ব্রিজ সংলগ্ন স্থানে ঘাঘট নদীতে অভিযান চালায় থানা পুলিশ। তবে পুলিশী অভিযানের আগেভাগেই বালু তোলার সরাঞ্জমাদিগুলো সরিয়ে নিয়েছে বালু ব্যবসায়ীরা। এরপর পুলিশের অভিযানিক দল ঘটনাস্থলে গিয়ে বালু উত্তোলন না করার নির্দেশ প্রদান করেন।

এ বিষয়ে সাদুল্লাপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) প্রদীপ কুমার রায় জাগো২৪.নেট-কে বলেন, ওইস্থানের বালু উত্তোলনের সংবাদ পেয়ে মঙ্গলবার দুপুরে পুলিশ পাঠানো হয়েছিল। সেখানে কোন বালু তোলার মেশিন ও অন্যান্য সরাঞ্জমাদি পাওয়া যায়নি। ফলে কোন কিছু জব্দ করা সম্ভব হয়নি। তবে সেখানে আর যেন বালু উত্তোলন না হয়, সেবিষয়ে নজরদারি রাখা হয়েছে।

উল্লেখ্য, জামালপুর ও দামোদরপুর ইউনিয়নের সিমান্তবর্তী নলডাঙ্গা ব্রিজ সংলগ্ন স্থানে ঘাঘট নদীতে ড্রেজার মেশিন বসিয়ে দীর্ঘদিন ধরে বালু উত্তোলন করে আসছিলেন স্থানীয় সাইদুল ইসলাম, কামরুল ইসলাম ও হাসান আলী। এছাড়া জামুডাঙ্গার বাঁধের মাথার নীল কান্দের ছড়ায় নামক স্থানে বালু উত্তোলন করছিলেন ফুল মিয়া ও জুয়েল মিয়া।

ওইস্থানে অবাধে বালু উত্তোলনের ফলে নদীর পানি প্রবাহ কমে যাওয়াসহ বিভিন্ন স্থানে ভাঙন সৃষ্টি হয়। একই সঙ্গে কৃষি জমি ও বসতভিটাও পড়ছিলো হুমকির মুখে। পাশপাশি মেশিনের বিকট শব্দে অতিষ্ঠ হয়ে উঠেছে আশপাশের মানুষেরা। এছাড়া যত্রতত্র ভাবে বালু উত্তোলনের ফলে রাস্তাঘাট ও বাঁধ নষ্ট হয়ে একদিকে যেমন চলাচলে অযোগ্য হয়ে পড়ছিলো, অন্যদিকে ধুলা স্তুপ পড়ে যাচ্ছিলো। এসব ধুলার কারণে বাসা-বাড়িতে থাকার অযোগ্য পরিবেশ হয়ে পড়ে। অনেকেই এসব ধুলা বালির মধ্যে চলাচল করায় নানা ধরনের শ্বাসকষ্ট জনিত রোগে আক্রান্ত হয়।

শুধু তায় নয়, সড়ক দিয়ে বে-পরোয়া ভাবে ড্রাম ট্রাক ও ট্রাক্টর চলাচল করায় দুর্ঘটনাও ঘটেছে। ক্ষতিগ্রস্ত এলাকাবাসী তাদের চলাচলের রাস্তাঘাট, বন্যা নিয়ন্ত্রণ বাঁধ নষ্ট হয়ে যাচ্ছিল। বালুদস্যুদের এমন কর্মকাণ্ডের সংবাদ জাগো২৪.নেটসহ বিভিন্ন প্রিন্ট ও অনলাইন পত্রিকায় প্রকাশিত হলে অবশেষে সেটি বন্ধ করে দেয় থানা পুলিশ।

 

শেয়ার করুন

এই বিভাগের আরও খবর

© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | জাগো২৪.নেট

কারিগরি সহায়তায় : শাহরিয়ার হোসাইন