রবিবার, ০২ অক্টোবর ২০২২, ০১:৩৭ অপরাহ্ন

লাউয়ের বাম্পার ফলনে কৃষকের মুখে হাসি

বিপুল ইসলাম আকাশ, করেসপন্ডেন্ট জাগো২৪.নেট, সুন্দরগঞ্জ (গাইবান্ধা)
  • প্রকাশের সময় : সোমবার, ১৯ সেপ্টেম্বর, ২০২২

সুন্দরগঞ্জে লাউয়ের বাম্পার ফলন পেয়েছেন কৃষকরা। আবহাওয়া অনুকূলে থাকায় ও সঠিক নিয়ম মেনে চাষ করায় লাউ চাষে বেশ ভালো ফলন পেয়েছেন তারা। সবকিছু ঠিক থাকলে এবার লাউ চাষে লাভবান হবেন বলে মনে করছেন চাষিরা।

সুন্দরগঞ্জ সোনারায় ইউনিয়নে লাউ ক্ষেতে ঝুলে থাকা লাউ-এর সারি দেখতে যেমন মনোরম তেমনি আর্থিক যোগানের অন্যতম সহায়ক। লাউ গ্রীষ্ম-বর্ষা মৌসুমের অন্যতম সবজি এবং বাজারে এর চাহিদাও বেশি। অতিবৃষ্টির পরও লাউ সবজি চাষ করে বেশ লাভবান হচ্ছেন কৃষকরা।

লাউ চাষি কৃষকরা জাগো২৪.নেট-কে বলেন, বিঘা প্রতি খরচ হয় ১২-১৫ হাজার টাকা। আর বিক্রয় করেছেন লক্ষাধিক টাকারও বেশি। যা স্বল্প সময়ে এবং বর্ষা মৌসুমে কৃষকদের আর্থিক চাহিদা মিটাচ্ছে। লাউ চাষে সাফল্য পাওয়ায় ও লাভবান হওয়ায় কৃষক-কৃষাণীদের মুখে হাসি ফুটিয়েছে।

লাউ চাষি শহিদুল ইসলাম জাগো২৪.নেট-কে বলেন,কৃষকদের বেশি বেশি সবজি চাষে উৎসাহ ও প্রণোদনা দিলে একদিকে গ্রীষ্ম-বর্ষা মৌসুমসহ সব মৌসুমের সবজির চাহিদা মিটবে অপরদিকে অর্থকরী ফসল সবজি চাষ করে কৃষকরা আর্থিকভাবে স্বাবলম্বী হবেন।

এ বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ রাশেদুল কবির জাগো২৪.নেট-কে বলেন, চলতি বছরে উপজেলায় ১০ হেক্টর জমিতে লাউ চাষ করা হয়েছে।লাউ গাছে  কোন রোগবালাই নেই,যদি আবহাওয়া প্রতিকূল পরিবেশে থাকে তাহলে অনেক ভালো ফলনের আশাবাদী।

 

 

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর

© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | জাগো২৪.নেট

কারিগরি সহায়তায় : শাহরিয়ার হোসাইন