শুক্রবার, ০৯ ডিসেম্বর ২০২২, ০২:৫৩ পূর্বাহ্ন

জ্ঞানের আলো ছড়াচ্ছে অক্সিজেন

আবু তারেক বাঁধন, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, জাগো২৪.নেট, ঠাকাুরগাঁও
  • প্রকাশের সময় : সোমবার, ৩১ অক্টোবর, ২০২২
জ্ঞানের আলো ছড়াচ্ছে অক্সিজেন জ্ঞান সমৃদ্ধ কেন্দ্র নামে একটি গণ-পাঠাগার। সীমন্তবর্তী এলাকার অবহেতি মানুষের জ্ঞান সমৃদ্ধি ও আলোকিত মানুষ গড়ার প্রত্যয়ে সহায়ক ভূমিকা হিসেবে কাজ করছে উপজেলার একমাত্র পাঠাগারটি।
জানা যায়, ২০১৮ সালে ঠাকুরগাঁওয়ের হরিপুর উপজেলায় অক্সিজেন নামে একটি স্বেচ্ছাসেবী সংগঠন হিসেবে আত্মপ্রকাশ করে। এর পর থেকে অসহায় মানুষের পাশে দাঁড়ানো সহ মাদক নির্মুলে জনসচেতনতা তৈরী, রাস্তার ধারে বৃক্ষ রোপন, সাম্প্রদায়িক সম্প্রীতি, মানবতা বোধ, নারীর ক্ষমতায়ন, যৌতুক ও বাল্য বিবাহ প্রতিরোধ সহ এলাকার নানান অসংগতি নিজে কাজ করতে থাকে সংগঠনের সদস্যরা।
এরই মাঝে ২০২০ সালে ২৬ মার্চ গড়ে তোলা হয় অক্সিজেন জ্ঞান সমৃদ্ধ কেন্দ্র নামে একটি গণ পাঠাগার। গণ পাঠাগারটি ৫০ থেকে ৬০ টি বই দিয়ে পথ চলা শুরু করে। বর্তমানে বিভিন্ন দেশের গুনী ব্যক্তিদের লেখকদের ১৫’শ টির বেশি বই রাখা হয়েছে সেখানে। পাশাপাশি তৈরী করা হয়েছে বঙ্গবন্ধু স্মৃতি কর্ণার। প্রতিনিয়িত এলাকার কিশোর কিশোরী সহ নানান বয়সী বই প্রেমী মানুষ সেখানে ভিড় জমাচ্ছেন বই পড়ার জন্য। বই পড়ে জানতে পাড়ছেন ইতিহাস ঐতিহ্য সহ রাজনীতিক, কবি-সাহ্যিতকদের জীবন কাহিনী। এতে ভাল কাজের প্রতি উৎসাহি পাশাপাশি স্কুল-কলেজের শিক্ষার্থীদের মাঝে জ্ঞান অর্জনে সহায়ক ভূমিকাও পালন করছে পাঠাগারটি। এরই মাঝে গণ গ্রস্থাগার অধিদপ্তরের নিবন্ধন পেয়েছে সীমান্তবর্তী এলাকার একমাত্র গণ পাঠাগারটি। এছাড়াও করোনা কালীন সময়ে নিজ উদ্যোগে অসহায় মানুষদের খাদ্য সহায়তা দেওয়া সহ করোনা ভাইরাস মোকাবেলায় হ্যান্ড সেনিটাইজার, মাস্ক বিতরণ সহ জনসচেতনতা মুলক কাজ করেছে সংগঠনটি।
অক্সিজেন জ্ঞান সমৃদ্ধ কেন্দ্র গণ পাঠাগারে বই পড়তে আসা রুবেল নামে এক স্কুল ছাত্র জানান, স্কুলের পড়া লেখার পাশাপাশি তিনি পাঠাগারে প্রতিনিয়ত বই পড়তে আসেন। পাঠাগার থেকে বঙ্গবন্ধুর আত্ম জীবনি সম্পর্কে জেনেছেন সে। এছাড়াও বিভিন্ন ধরণের বই পড়ে জ্ঞান অর্জন করছে সে।
ষাটোর্ধ্ব বয়সী বই প্রেমী সাদেকুল ইসলাম দর্জি জানান, কাপড় সেলাইয়ের কাজের ফাঁকে সময় পেলেই ওই পাঠাগারে গিয়ে বই পড়েন তিনি। শুরুতে অনেকের আগ্রহ না থাকলেও এখন তাকে দেখে তরুণ প্রজন্মের শিক্ষার্থীরাও বই পড়তে যায় সেখানে। পাঠাগারটি পাঠকদের সমৃদ্ধিতে ব্যাপক ভূমিকা পালন করছে বলেও জানান তিনি।
অক্সিজেন জ্ঞান সমৃদ্ধ কেন্দ্র গণ পাঠাগারের সভাপতি মোজাহেদুল ইসলাম জাগো২৪.নেট-কে জানান, সীমান্তবর্তী অবহেলিত হরিপুর উপজেলা গাছ দিয়ে লাল সবুজ গড়ে তোলার বিভিন্ন ধরণের কার্যক্রম পরিচালনা করছেন সংগঠনের ৭৫ জন সদস্য। এছাড়াও তাদের গড়ে তোলা একমাত্র পাঠাগারটি সাধারণ শিক্ষার্থীদের জ্ঞান অর্জনে ব্যাপক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।
অক্সিজেন জ্ঞান সমৃদ্ধ কেন্দ্র গণ পাঠাগারের পৃষ্ঠপোষক ও উপজেলা চেয়ারম্যান জিয়াউল হাসান মুকুল জাগো২৪.নেট-কে বলেন, অক্সিজেন বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক কাজের পাশাপাশি জ্ঞান বৃদ্ধির কাজ করছে। তাদের কার্যক্রম আরও ব্যাপক সম্প্রসারিত করার জন্য সকলের এগিয়ে আসা দরকার।

শেয়ার করুন

এই বিভাগের আরও খবর

© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | জাগো২৪.নেট

কারিগরি সহায়তায় : শাহরিয়ার হোসাইন