রবিবার, ০২ অক্টোবর ২০২২, ১২:৫৬ অপরাহ্ন

২২ বছরে ৪৭ ফিলিস্তিনি সাংবাদিক হত্যা

আন্তর্জাতিক ডেস্ক, জাগো২৪.নেট
  • প্রকাশের সময় : শুক্রবার, ১৩ মে, ২০২২
সংবাদ সংগ্রহ করতে দিয়ে পশ্চিমতীরে ইসরায়েলি সেনাদের গুলিতে মারা গেছেন আল জাজিরার ফিলিস্তিনি সাংবাদিক শিরিন আবু আকলেহ। রাম্মালায় রাষ্ট্রীয় মর্যাদায় তাকে সমাহিত করা হয়েছে বলে জানিয়েছে ফিলিস্তিনি কর্তৃপক্ষ। ইসরায়েলের পক্ষ থেকে এ বিষয়ে এখন পর্যন্ত কোনো মন্তব্য করা হয়নি।
তবে শিরিন আবু আকলেহ ইসরায়েলি সেনাদের গুলিতে মারা যাওয়া একমাত্র সাংবাদিক নন। আনাদুলু এজেন্সির প্রতিবেদনে বলা হয়েছে, ফিলিস্তিনি সাংবাদিকদের সংগঠন বুধবার জানিয়েছে, ২০০০ সাল আল-আকসা ইন্তিফাদা শুরু হওয়ার পর থেকে ইসরায়েল ৪৬ জন ফিলিস্তিনি সাংবাদিককে হত্যা করেছে।
সাংবাদিকদের বিরুদ্ধে অপরাধের দায়মুক্তি অবসানের আন্তর্জাতিক দিবস উপলক্ষে গাজা উপত্যকায় জাতিসংঘের আঞ্চলিক সদর দপ্তরের বাইরে আয়োজিত এক সমাবেশে সাংবাদিকদের সংগঠনের পক্ষ থেকে এমনটা জানানো হয়।
সংগঠনের উপপ্রধান তাহসিন আল-আস্তাল সাংবাদিকদের সুরক্ষা এবং ফিলিস্তিনি সাংবাদিকদের বিরুদ্ধে ইসরায়েলি অপরাধের বিচার করার জন্য জাতিসংঘকে তার দায়িত্ব গ্রহণের আহ্বান জানিয়েছেন।
তিনি দাবি করেন, ইসরায়েল সাংবাদিক হত্যার কারণ তাদেরকে নিশ্চুপ করা এবং বাস্তব সংবাদের চিত্র বিশ্ববাসীর কাছে পৌঁছে দিতে বাঁধা প্রদান করা।
ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনীর সাংবাদিকদের লক্ষ্যবস্তু বানানোর দীর্ঘ ইতিহাস রয়েছে। নিউ ইয়র্ক-ভিত্তিক কমিটি টু প্রটেক্ট জার্নালিস্ট ১৯৯২ সাল থেকে এখন পর্যন্ত ইসরায়েল ও অধিকৃত ফিলিস্তিনি ভুখন্ডে ১৭ জন সাংবাদিক নিহত হওয়ার নিশ্চিত ঘটনা নথিভুক্ত করেছে। এর মধ্যে ১৫ জন সাংবাদিক সরাসরি ইসরায়েলি সেনাদের গুলিতে নিহত হন। সুত্রঃ দৈনিক বাংলা

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর

© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | জাগো২৪.নেট

কারিগরি সহায়তায় : শাহরিয়ার হোসাইন