শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৪:৫৭ পূর্বাহ্ন

বঙ্গবন্ধু বাংলাকে রাষ্ট্রভাষা করার জন্য সংগ্রাম করেছেন- ড. আতিউর রহমান

তাসদিকুল হাসান, জাগো২৪.নেট, জগন্নাথ বিশ্ববিদ্যাল থেকে
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ২৩ ফেব্রুয়ারী, ২০২৩
বঙ্গবন্ধু এই পূর্ব বাংলায় বাংলাকে রাষ্ট্রভাষা করার জন্য সংগ্রাম করেছেন। মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বৃহস্পতিবার(২৩ ফেব্রুয়ারি)  জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি আয়োজিত আলোচনা সভায় মূল প্রবন্ধ উপস্থাপনকালে একথা বলেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর অধ্যাপক ড. আতিউর রহমান। ভাষা আন্দোলন এবং বাংলার শোষিত, নির্যাতিত মানুষের জন্য বঙ্গবন্ধু যে সংগ্রাম লড়াই করেছেন তা তুলে ধরে ড. আতিউর রহমান বলেন, বঙ্গবন্ধু পূর্ব বাংলার রাষ্ট্র ভাষা ঘোষণা দেওয়ার পাশাপাশি সারা বাংলাদেশ ঘুরে ঘুরে বাংলা ভাষাকে সাধারণ মানুষের অর্থনৈতিক বঞ্চনার কথা বলেছেন।
জগন্নাথ বিশ্ববিদ্যায়ের কেন্দ্রীয় মিলনায়তনে  `ভাষা আন্দোলনঃ আর্থ-সামাজিক পরিপ্রেক্ষিত ও মধ্যবিত্তের ভূমিকা’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক। এসময় তিনি বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান  সোনার বাংলার ভিত্তি স্থাপন করে গেলেন এবং তার কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার হাল ধরেন।অন্যান্য সরকারের আমলে এতো উন্নয়ন বাংলার মানুষ দেখে নি যতটা বর্তমান প্রধানমন্ত্রীর আমলে হচ্ছে।
জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মোঃ আইনুল ইসলামের সভাপতিত্বে সভায় প্রবন্ধের উপর আলোচনা করেন ইতিহাস বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ সেলিম। সভায় স্বাগত বক্তব্য প্রদান করেন সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মোঃ আবুল হোসেন। এসময় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ইনস্টিটিউটের পরিচালক, বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় চেয়ারম্যান, প্রক্টর, বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থী এবং কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

শেয়ার করুন

এই বিভাগের আরও খবর

© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | জাগো২৪.নেট

কারিগরি সহায়তায় : শাহরিয়ার হোসাইন