রবিবার, ০২ অক্টোবর ২০২২, ১১:৪৭ পূর্বাহ্ন

কর্মসংস্থানের জন্য ৮৭ হাজার ২৩০ গ্রামের উন্নয়ন করা হবে

নিউজ ডেস্ক, জাগো২৪.নেট
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ৯ জুন, ২০২২

পল্লী অঞ্চলে উন্নত রাস্তা-ঘাট এবং আধুনিক নগর সুবিধাদি প্রদানের জন্য ‘আমার গ্রাম-আমার শহর’ কর্মসূচি বাস্তবায়ন করা হচ্ছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বৃহস্পতিবার জাতীয় সংসদে নতুন বছরের প্রস্তাবিত বাজেট পেশকালে সরকারের নির্বাচনী ইশতেহার-২০১৮ বাস্তবায়নের অংশ হিসেবে এই কর্মসূচি বাস্তবায়ন করা হচ্ছে বলে জানান তিনি।

আ হ ম মুস্তফা কামাল বলেন, এই কর্মসূচির আওতায় কারিগরি সহায়তা প্রকল্পের মাধ্যমে বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ড, যথা গ্রামীণ সড়ক, গ্রোথ সেন্টার এবং হাট-বাজার, গ্রামীণ পানি সরবরাহ, গ্রামীণ বর্জ্য ব্যবস্থাপনা, উপজেলা মাস্টার প্ল্যান, কমিউনিটি স্পেস, স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমূহের সক্ষমতা বৃদ্ধি করা, কম্পিউটার ভিলেজ নির্মাণসহ বিভিন্ন কার্যক্রমের জন্য মোট ৩০টি গাইডলাইন প্রণয়ন করা হবে।

তিনি বলেন, এছাড়া ‘আমার গ্রাম আমার শহর’ কর্মপরিকল্পনা বাস্তবায়নের চ্যালেঞ্জ মোকাবেলার জন্য ৩৬টি ফিজিবিলিটি স্টাডি সম্পন্ন করা হবে। এ কারিগরি সহায়তা প্রকল্পের মাধ্যমে ১৫টি পাইলট গ্রামের জন্য প্রকল্প গ্রহণ করা এবং সর্বোপরি ‘রূপকল্প-২০৪১’ ও এসডিজি বাস্তবায়নের লক্ষ্যে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির ওপর গুরুত্বারোপের মাধ্যমে ৮৭ হাজার ২৩০টি গ্রামের উন্নয়নের জন্য রূপরেখা প্রণয়ন করা হবে।

এছাড়া, কারিগরি সহায়তা প্রকল্পের সুপারিশ অনুযায়ী ভবিষ্যতে বড় আকারের বিনিয়োগ প্রকল্প গ্রহণ করা হবে। সুত্রঃ বার্তা২৪.কম

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর

© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | জাগো২৪.নেট

কারিগরি সহায়তায় : শাহরিয়ার হোসাইন