শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৩:১৫ পূর্বাহ্ন

দেশের উন্নয়ন করে যাচ্ছে সরকার: প্রতিমন্ত্রী স্বপন

স্টাফ করেসপন্ডেন্টে, জাগো২৪.নেট
  • প্রকাশের সময় : রবিবার, ১২ মার্চ, ২০২৩

স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য এমপি বলেছেন, বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা দীর্ঘ প্রায় ২১ বছর পরে স্বৈরশাসকের অবসান ঘটিয়ে তিনি ক্ষমতায় এসে দেশের অনেক উন্নয়ন করেছেন। বঙ্গবন্ধুর আদর্শ ছিলো প্রত্যকটি এলাকায় সমতা ভিত্তির মাধ্যমে প্রত্যক মানুষের অর্থনৈতিক উন্নয়ণ করা।

রোববার (১২ মার্চ) গাইবান্ধার ফুলছড়ি উপজেলার গজারিয়ার চরে ‘মেকিং মার্কেটস ওয়ার্ক ফর দি চরস‘ (এমফোরসি) উদ্যোক্তা ফোরাম চর মেলা উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

স্বপন ভট্টাচার্য্য এমপি বলেন, মানুষ অক্লান্ত পরিশ্রম করে, মানবেতর জীবনযাপন করে, সংগ্রাম করে, প্রকৃতির সাথে লড়াই করে তারা এই চরাঞ্চলে টিকে আছে এবং যে সমস্ত ফসল উৎপাদন করেছে তা সত্যিই আমাকে অভিভূত করেছে।

উপজেলার গজারিয়ার চরে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গাইবান্ধা-৫ আসনের সংসদ সদস্য মাহমুদ হাসান রিপন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সুশান্ত কুমার মাহাতো। আমন্ত্রিত অতিথি কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক বেলাল উদ্দিন, ফুলছড়ি উপজেলা পরিষদ চেয়ারম্যান জিএম সেলিম পারভেজ, উপজেলা নির্বাহী কর্মকর্তা আনিসুর রহমান, উদ্যোক্তা ফোরামের ফাউন্ডার ও চেয়ারম্যান হাফিজুর রহমান বাবু প্রমুখ।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বগুড়া পল্লী উন্নয়ন একাডেমী (আরডিএ) মহাপরিচালক অতিরিক্ত সচিব খলিল আহমদ।

এর আগে প্রধান অতিথি  চরে উৎপাদিত কৃষি পণ্যের বিভিন্ন স্টলগুলো পরিদর্শন করে প্রকল্পে ভ‚য়সী প্রশংসা করেন এবং কিছু পন্য ক্রয় করেন। পরিশেষে প্রকল্প বাড়ানো এবং দেশ ও দেশের বাহিরে পন্য মার্কেটিং করার পরিকল্পনার আশ্বাস দেন।

জানা যায়, সুইজারল্যান্ড ও বাংলাদেশ সরকার যৌথ উদ্যোগে চর জীবিকায়ন প্রকল্প বাস্তবায়ন করছে আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা সুইস কনট্যাক্ট ও বগুড়ার গবেষণা প্রতিষ্ঠান পল্লী উন্নয়ন একাডেমী (আরডিএ)। চরের কৃষি আর জীবনমান উন্নয়নে প্রকল্প বাস্তবায়িত হচ্ছে যমুনার তীরে অবস্থিত শরীয়তপুর, গাইবান্ধা, রংপুর, কুড়িগ্রাম, লালমনিরহাট, এবং জামালপুরে।

 

শেয়ার করুন

এই বিভাগের আরও খবর

© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | জাগো২৪.নেট

কারিগরি সহায়তায় : শাহরিয়ার হোসাইন