শুক্রবার, ১৪ জুন ২০২৪, ১১:০৩ পূর্বাহ্ন

ভেড়া পালনে দিনবদলের স্বপ্ন নারীদের

তোফায়েল হোসেন জাকির, জাগো২৪.নেট
  • প্রকাশের সময় : সোমবার, ১৬ অক্টোবর, ২০২৩

তোফায়েল হোসেন জাকির: গাইবান্ধার তিস্তা-যমুনাসহ আরও বেশ কিছু নদের বুকে জেগে ওঠা চরে লক্ষাধিক পরিবারের বসবাস। এখানকার অধিকাংশ রোজকার লড়াইয়ে বেঁচে আছেন। এসব পিছিয়ে পড়া পরিবারের মধ্যে শতাধিক নারী ভেড়া পালনে এগিয়ে যাওয়ার স্বপ্ন দেখছেন। এ থেকেই দিনবদলের চেষ্টা তাদের।

সম্প্রতি গাইবান্ধা সদর, সুন্দরগঞ্জ ও ফুলছড়ি উপজেলার বিভিন্ন চরে দেখা যায়, নারীদের ভেড়া পালনের চিত্র। এসময় অনেকে পালিত ভেড়াগুলোকে খাদ্য দিতে ব্যস্ত ছিলেন।

জানা যায়, গাইবান্ধার চরাঞ্চলগুলো দুর্যোগপ্রবণ এলাকা হওয়ায় দারিদ্রতা ও জীবন জীবিকার মানোয়ন্নয়ন থেকে পিছিয়ে সেখানকার মানুষগুলো। বিশেষ গাইবান্ধা সদর উপজেলার কামারজানির বাটিকামারী, ফুলছড়ি উপজেলা ও সুন্দরগঞ্জ উপজেলার এরেন্ডাবাড়ী, কাপাসিয়া ইউনিয়নের ৮টি চরাঞ্চলের মানুষ অনেকেটা পিছিয়ে। এরই মধ্যে বিষয়টি ফ্রেন্ডশিপ নামের একটি বেসরকারি সংগঠনের নজরে আসে। এরপর ফ্রেন্ডশিপের এএসডি প্রজেক্টের বাস্তবায়নে ও লুক্সেমবার্গ আর্থিক সহযোগিতায় ওইসব মানুষকে উন্নত জাতের ভেড়া প্রদান করে নারীদের অর্থনৈতিক উন্নয়নে স্বাবলম্বী করে তোলার চেষ্টা করছে। ইতোমেধ্য ৮ টি চরের ৩০ জন করে ২৪০ জন দুস্থ নারীকে ভেড়া প্রদান করা হয়েছে। আর এই ভেড়া বিক্রি করে চরাঞ্চলের মানুষদের আর্থসামাজিক উন্নয়ন হচ্ছে।

সুবিধাভোগী রুবিনা আক্তার বলেন, ফ্রেন্ডশিপ থেকে বিনামূল্যে ভেড়া পেয়ে তা লালন-পালন করছি। এ থেকে আগামী এক বছরে আরও ১০ টি বাচ্চা বের হওয়ার সম্ভাবনা রয়েছে। এ দিয়ে খামারে পরিণত করা হবে।

আরেক সুবিধাভোগী শাহানা বেগম জানান, একসময়ে তার পরিবারের অর্থনৈতিক অবস্থা খুবই খারাপ ছিল। এরপর ফ্রেন্ডশিপ থেকে একটি ভেড়া পেয়ে সেটি থেকে একাধিক হয়েছে। এরই মধ্যে কয়েকটি ভেড়া বিক্রি করে বেশ স্বচ্ছলতা ফিরেছে।

এএসডি প্রকল্পের প্রজেক্ট ম্যানেজার দিবাকর বিশ্বাস জানান, চরাঞ্চলের মানুষ বন্যার কারনে ভিটেমাটি নদীগর্ভে বিলীন হওয়ায় আর্থিকভাবে ক্ষতিগ্রস্থ হয়। তাই এখানকার পিছিয়ে পড়া মানুষদের আর্থিকভাবে স্বাবলম্বী করতে আমরা প্রকল্প থেকে ভেড়া প্রদান করেছি। বিভিন্ন সময়ে উঠান বৈঠকে তাদের দক্ষতা বৃদ্ধি করা হচ্ছে।

তিনি আরও বলেন, আয় বৃদ্ধিমূলক কাজের সুযোগ সৃষ্টি ও দুর্যোগ সহনশীল সক্রিয় সমাজ ব্যবস্থার মাধ্যমে দারিদ্রতা দূরীকরণ ও জীবন-জীবিকার মানোন্নয়নই হচ্ছে ফ্রেন্ডশিপের লক্ষ্য।

 

শেয়ার করুন

এই বিভাগের আরও খবর

© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | জাগো২৪.নেট

কারিগরি সহায়তায় : শাহরিয়ার হোসাইন