শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১১:১৬ অপরাহ্ন

পুকুরজুড়ে রক্তিম শাপলার হাসি

তোফায়েল হোসেন জাকির
  • প্রকাশের সময় : সোমবার, ২২ আগস্ট, ২০২২

গ্রামীন জনপদ। বাড়ির উঠানে মজা পুকুর। গেল বৃষ্টিতে জমেছে অথৈ পানি। প্রকৃতির খেয়ালে জলরাশি ঢেকেছে সবুজ পাতায়। আর এই পাতার ফাঁকে উঁকি দিচ্ছে রক্তিম শাপলা। সদ্য ফোঁটা এই ফুলের সৌন্দর্যে পুকুরে পাড়ে বেড়েছে দর্শণার্থীদের আনাগোনা।

সোমবার সকালে গাইবান্ধার সাদুল্লাপুর উপজেলার কামারপাড়া ইউনিয়নের আলিনার বাজারের কেশালীডাঙ্গা গ্রামে দেখা যায়, ফুটন্ত শাপলার সমাহার। বিস্তৃর্ণ পুকুরজুড়ে যেন রক্তিম শাপলার হাসির ঝিলিক।

স্থানীরা জানায়, ওই গ্রামের তুহিন মিয়ার বাড়ির পেছনে তার এই পুকুর। এখানে মাছ চাষ না করায় প্রাকৃতিকভাবে গঁজিয়ে উঠেছে শাপলা ফুলের গাছ। প্রথমে অল্প কয়েকটি গাছ থেকে বিস্তার হয়েছে সহ¯্রাধিক। সেগুলো ধীরে ধীরে অযতেœ-অবহেলায় সবুজ পাতায় ঢাকা পড়েছে সমস্ত পুকরের জলরাশি। এরই মধ্যে ফুঁটতে শুরু করছে জাতীয় এই ফুল শাপলা। মুগ্ধকর পরিবেশে এসব শাপলার হাসি দেখতে আশপাশের তরুণ-তরুণীসহ নানা বয়সের মানুষেরা ভিড় করছে। সেই হাসিতে ক্ষণিকের জন্য হলেও তাদের মুছে যাচ্ছে দুঃখ-প্লানি। বর্ষার যৌবনে-শরতে সদ্য ফোঁটা শাপলায় পুকুরের রূপ বাড়িয়ে দিয়েছে কয়েকগুণ। যেন আশপাশের পরিবেশ আলোকিত করে দিয়েছে। নয়নাভিরাম রক্তিম শাপলাগুলো দাঁড়িয়ে রয়েছে পুকুরে।

ওই পুকুর পাড়ে বসে থাকা ওবায়দুল রহমান নামের এক তরুণ বলেন, পথের ধারে এই ফুটন্ত শাপলার সৌন্দর্যের মায়ায় আমি থমকে দাঁড়িয়েছি। একনজরে হৃদয়ের আমোঘ বন্ধনে মিলিত হয়েছে। আমি এতোটাই মুগ্ধ, যা নিজ চোখে না দেখলে বর্ণনা করা কঠিন।
পুকুর মালিক তুহিন মিয়া জানান, প্রায় দেড় বিঘা জমিতে তার পুকুরটি। কয়েক বছর থেকে আর্থিক সংকটের কারণে মাছ চাষ করতে পারেন নি। পরিত্যক্ত এ পুকুরে গেল বর্ষায় হঠাৎ করে কয়েকটি শাপলা গাছের জন্ম হয়। এ থেকে পুকুরজুড়ে ঢাকা পড়েছে এর পাতায়। এরই মধ্যে ফুটেছে লাল শাপলা। সদ্য ফোঁটা এই জাতীয় ফুল দেখতে অনেকে আসছেন তার পুকুর পাড়ে।

কামারপাড়া ইউনিয়ন পরিষদ (ইউপি) প্যানেল চেয়ারম্যান গোফফার মিয়া বলেন, একসময় খাল-বিল-পুকুরে হরহামেশায় দেখা যেতো সাদা-লাল শাপলার সমাহার। এখন গভীর জায়গাগুলো ভরাট ও কিছু কিছু জলাশয়ে মাছ চাষের কারণে শাপলাগুলো ধীরে ধীরে হারিয়ে যেতে বসেছে। এরই মধ্যে তুহিন মিয়ার পুকুরে ফুটন্ত শাপলা দেখে শৈশবের অতীতকে হৃদয়ে নাড়া দিয়েছে।

 

শেয়ার করুন

এই বিভাগের আরও খবর

© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | জাগো২৪.নেট

কারিগরি সহায়তায় : শাহরিয়ার হোসাইন