শনিবার, ০৪ ফেব্রুয়ারী ২০২৩, ০৬:০৪ পূর্বাহ্ন

দিগন্তজুড়ে নজর কাড়ছে সরিষা ফুলের সমারোহ

শামীম সরদার, করেসপন্ডেন্ট, জাগো২৪.নেট
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০২২

গাইবান্ধার সাদুল্লাপুর উপজেলার মাঠে দিগন্তজুড়ে নজর কাড়ছে সরিষা ফুলের সমারোহ। প্রকৃতি যেন সেজেছে আপন মহিমায়। এমন নয়নাভিরাম সরিষা ফুলের দৃশ্য মনকে বিমোহিত করে।

সরেজমিনে রোববার দুপুরে উপজেলার রসুলপুর ইউনিয়নের বিভিন্ন গ্রামাঞ্চলে দেখা যায় হলুদ রঙে রাঙিয়ে ওঠা সরিষা ক্ষেতের মনোরম দৃশ্য।

উপজেলার মাঠপর্যায়ে দূর থেকে দেখে মনে হয় এসব এলাকার মাঠ জুড়ে কেউ যেন হলুদ চাঁদর বিছিয়ে রেখেছে। একইসাথে হলুদ রংয়ের আভার সাথে বাতাসে বইছে সরষে ফুলের মধুর মৌ মৌ গন্ধ। মৌ মাছিরা ছুটছে মধু সংগ্রহ করতে। এ দৃশ্য দেখতে প্রকৃতি প্রেমীরা আসছেন সরষে মাঠে। তারা মোবাইল ক্যামেরায় ধরণ করছেন সরষে ক্ষেতের নয়নাভিরাম দৃশ্য। এ উপজেলার রসুলপুর, দামোদরপুর ও জামালপুর ইউনিয়নের এলাকার মাঠজুড়ে দোল খাচ্ছে হলুদ সরষে গাছ। এ বছর এ উপজেলায় সরিষা চাষের লক্ষ্যমাত্রা ছাড়িয়ে গেছে।

জামুডাঙ্গা গ্রামের কৃষক সবিনয় বলেন, বীজ বোনা থেকে পাকা পর্যন্ত ৭০-৮০ দিন সময় লাগে। উন্নত পদ্দতিতে চাষ করলে হেক্টর প্রতি সরিষা প্রায় ৯৫০ কেজি উৎপাদন করা সম্ভব। এ ফসলে খরচ কম কিন্তু লাভ বেশী হয়।

সাদুল্লাপুর উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা আবুল কালাম আজাদ বলেন, এ বছর অধিক কৃষক সরিষা আবাদে ঝুঁকে পড়ছে। আবহাওয়া রয়েছে অনুকূলে। এখন পর্যন্ত ভারী কুয়াশা নেই। পোকার উপদ্রæপ কম। যে কারণে সরিষা গাছ রয়েছে রোগ মুক্ত। ফলে এবছর সরিষার ভালো ফলন আশা করা যায় বলে জানান এই কর্মকর্তা।

শেয়ার করুন

এই বিভাগের আরও খবর

© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | জাগো২৪.নেট

কারিগরি সহায়তায় : শাহরিয়ার হোসাইন