শনিবার, ০৪ ফেব্রুয়ারী ২০২৩, ০৬:১৩ পূর্বাহ্ন

পীরগঞ্জে অবৈধ ইটভাটা বন্ধে ত্রিমুখী প্রচেষ্টা

সরকার বেলায়েত, করেসপন্ডেন্ট, জাগো২৪.নেট, পীরগঞ্জ (রংপুর)
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০২২
রংপুরের পীরগঞ্জে ইটভাটা নিয়ে ত্রিমুখী দন্দেও কোন ভাবেই লাগাম টেনে ধরতে পারছে না প্রশাসন! উপজেলার ৫৪ টি ইটভাটার মধ্যে ২৩ টি ইটভাটায় ধুমছে চলছে কাঠখড়ি দিয়ে ইট পোড়ানোর কাজ ।
ইট প্রস্তুতকারী মালিক সমিতি আগুন দেওয়া ভাটাগুলো বন্ধ এবং সরকারি আইন অনুযায়ী ভাটা প্রস্তুত করার জন্য রংপুর বিভাগীয় কমিশনার সহ সংশ্লিষ্ট সব দপ্তরেই স্মারকলিপি দেওয়ার পরেও এ রির্পোট লেখা পর্যন্ত  প্রশাসন কোন ব্যবস্থা গ্রহণ করে নাই! মালিক সমিতির সভাপতি এনামুল হক সাধারণ সম্পাদক রবিউল ইসলাম বলেন আমরা যদি কয়লা দিয়ে ইট পোড়ানোর কাজ করি তবে ইট বিক্রির ব্যাপারে মূল্যের বৈষম্য হবে তাতে আমাদের পুজি হারানোর সম্ভাবনা শতভাগ ।অথচ মালিক সমিতি প্রশাসন সব কিছুই উপেক্ষা করে ২৩ টি ইটভাটায় জ্বালানি কাঠখড়ি দিয়ে ইট পোড়ানোর কাজ শুরু করে তা বিক্রি করছেন।অথচ কয়লা দিয়ে যারা ইট পোড়ানোর কাজ করবে তাতে অর্ধেক পুঁজি হারিয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে ।
কাঠখড়ি দিয়ে ইট প্রস্তুতকারী মালিক ফারুক মন্ডল এবং ইঞ্জিনিয়ার আলমগীর বাদশা বলেন কয়লার দাম ডিসি সাহেব কম করুক আমরা তখন কয়লা ব্যবহার করব।আর এ রকম ভাবে ইট পুড়লেও আমরা কাস্টমস কে টাকা দেই।নবাগত জেলা প্রশাসক চিত্রলেখা নাজনীন বলেন পীরগঞ্জে যতগুলো অবৈধ ইটভাটা রয়েছে পর্যায়ক্রমে সব ইটভাটায় অভিযান পরিচালনা করে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে ।
রংপুর বিভাগীয় পরিবেশ অধিদপ্তরে পরিচালক ফরহাদ হোসেন বলেন পীরগঞ্জে যে সমস্ত ইটভাটায় পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র নেই সব গুলো ইটভাটায় অভিযান পরিচালনা করে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে ।

শেয়ার করুন

এই বিভাগের আরও খবর

© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | জাগো২৪.নেট

কারিগরি সহায়তায় : শাহরিয়ার হোসাইন