রবিবার, ০২ অক্টোবর ২০২২, ১২:০৬ অপরাহ্ন

শুরু হলো সেই মক্তব কার্যক্রম

স্টাফ করেসপন্ডেন্ট, জাগো২৪.নেট
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ২ আগস্ট, ২০২২

মুসলিম বালক-বালিকাদের ‘মক্তব’ একটি প্রাচীন শিক্ষাব্যবস্থা। এক সময়ে প্রত্যেকটি শহরের পাড়া-মহল্লায় কিংবা গ্রামাঞ্চলে কোরআন শিক্ষায় একমাত্র প্রাথমিক শিক্ষালয় ছিলো এই মক্তব। সেটি ধীরে ধীরে বন্ধ হওয়ার দিকে। অবশেষে গাইবান্ধার সাদুল্লাপুরে সেই মক্তব কার্যক্রম শুরু করলো ‘জেড.এফ’ নামের একটি স্বেচ্ছাসেবী সংগঠন।

মঙ্গলবার (২ আগস্ট) সকাল ৬ টায়, জোনার ফাউন্ডেশনের (জেড এফ) উদ্যোগে  সাদুল্লাপুর উপজেলার ভাতগ্রাম ইউনিয়নের টিয়াগাছা পূর্বপাড়া জামে মসজিদে পবিত্র কোরআন শিক্ষায় মক্তব কার্যক্রমের উদ্বোধন করেন মসজিদটির সহ সভাপতি মাহবুবর হাসান পেয়ারা।

এসময় জোনার ফাউন্ডেশন (জেড.এফ)  সভাপতি এজে আশিকুর রহমান শাওন, ফাউন্ডেশনের সদস্য ও মক্তব শিক্ষক হাফেজ মাওলানা মো. ওবাইদুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন। এতে শোকের মাস উপলক্ষে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মার মাগফেরাত কামনায় দোয়া করা হয়।

স্থানীয়রা জানায়, ওই মসজিদে পূর্বেও মক্তব কার্যক্রম চালু ছিলো কিন্তু অজ্ঞাত কারণে হঠাৎ সেটি বন্ধ হয়ে যায়। এরই মধ্যে জোনার ফাউন্ডেশন নামের এই স্বেচ্ছাসেবী সংগঠনটি এলাকার  অভিভাবকদের সঙ্গে সিদ্ধান্ত নিয়ে পুণরায় মক্তব শিক্ষালরের যাত্রা শুরু করা হলো।

হাফেজ মাওলানা মো. ওবাইদুল ইসলাম জাগো২৪.নেট-কে বলেন, প্রাথমিক আরবি শিক্ষায় বালক-বালিকাদের অক্ষর জ্ঞান, শুদ্ধ উচ্চারণসহ ছোট ছোট হাদিস এখান থেকে শিশুদের শেখানো হবে। সেই সঙ্গে পবিত্র কোরআন শিক্ষাও থাকবে।

মসজিদের সহ সভাপতি মাহবুবুর হাসান পেয়ারা জাগো২৪.নেট-কে বলেন, আগের মক্তবাট বন্ধ হওয়ার পরে আবার চালু হলো। এতে আমি অত্যন্ত খুশি। এটি চলমান রাখতে সার্বিক সহযোগিতা করব।

ফাউন্ডেশনের সভাপতি এ জে  আশিকুর রহমান শাওন জাগো২৪.নেট-কে বলেন, ২০১৪ সালের জুন মাসে কর্ম এলাকার আর্থ-সামাজিক অবস্থার কাঙ্খিত পরিবর্তন সাধনের জন্য স্থায়ীত্বশীল উন্নয়ন , আত্ননির্ভরশীল সুখী ও সমৃদ্ধশালী অবক্ষয়মুক্ত সমাজ গঠনের উদ্দেশ্য  সম্পূর্ণ অরাজনৈতিক , অলাভজনক সামাজিক ও সাংস্কৃতিক সেচ্ছাসেবী সংস্থা হিসাবে আত্ম প্রকাশ করে জোনার ফাউন্ডেশন নানা কর্মসূচি বাস্তবায়ন করা হচ্ছে। আর চলমান কার্যক্রম হিসেবে এই মক্তবটি চালু করা হলো। যা অব্যাহত থাকবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর

© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | জাগো২৪.নেট

কারিগরি সহায়তায় : শাহরিয়ার হোসাইন