শুক্রবার, ০৯ ডিসেম্বর ২০২২, ০২:৫৬ পূর্বাহ্ন

মেঠোপথে তালগাছে আকৃষ্ট পথিক

তোফায়েল হোসেন জাকির
  • প্রকাশের সময় : শনিবার, ১২ নভেম্বর, ২০২২

তোফায়েল হোসেন জাকির: নিভৃত গ্রামাঞ্চল। মাঝখানে মেঠোপথ। সারি সারি তালগাছ। উঁকি দিচ্ছে নীল আকাশে। ছড়িয়েছে মুগ্ধকর পরিবেশ। দৃষ্টি কাড়ছে সুন্দর ও নৈসর্গিক দৃশ্যে। গ্রামীণ জীবনের এমন প্রতিচ্ছবিতে আকৃষ্ট হচ্ছেন পথিক। সেই সঙ্গে জীবনবৈচিত্র রক্ষা করছে এইসব তালগাছ।

সম্প্রতি গাইবান্ধার সাদুল্লাপুর উপজেলার ফরিদপুর ইউনিয়নের তাহেরপুর-ইসবপুর কাঁচা রাস্তায় দেখা যায় শত শত তালগাছের চিত্র। এ রাস্তার দুই পাশে দাঁড়িয়ে থাকা গাছগুলোর মনোমুগ্ধ পরিবেশ উপভোগ করতে প্রকৃতি প্রেমিদের আনাগোনাও লক্ষ্য করা গেছে।

স্থানীয় সুত্রে জানা যায়, ওই এলাকার পরিবেশের ভারসাম্য রক্ষাসহ মানুষ ও পশু-পাখিকে প্রাকৃতিক দুর্যোগ থেকে রক্ষার লক্ষ্যে প্রায় ২০ বছর আগে একটি প্রকল্প থেকে তালগাছের চারা রোপন করা হয়। বজ্রপাত নিরোধক ও পরিবেশবান্ধব গাছগুলো ধীরে ধীরে বড় হতে শুরু করছে। পরম বন্ধ এই গাছে ইতোমধ্যে ফল আসারও সম্ভাবনা দেখা দিয়েছে। এরই মধ্যে নতুন করে ঘর বাঁধার চেষ্টা করছে বাবুই পাখির দল। মাঝে মধ্যে এই পাখিগুলোর কিচিরমিচির শব্দে মুখরিত হয়ে ওঠছে পুরো এলাকা। সবুজ পাতার ছায়ায় মাথা উঁচু করে দাঁড়িয়ে থাকা তালগাছগুলো দৃষ্টিনন্দিত হয়ে ওঠছে। সেই সঙ্গে প্রকৃতি প্রেমিরাও চিরায়ত গ্রামবাংলার এই সৌন্দর্য উপভোগ করছেন।

মৌমিতা আক্তার নামের স্থানীয় এক শিক্ষার্থী বলেন, একসময় বাড়ি থেকে অন্য পথে কলেজে যাওয়া-আসা করছিলাম। এখন তাহেরপুর-ইসবপুর মেঠোপথের এই তালগাছের পরিবশের টানে এ পথে যাতায়াত করি। সারি সারি তালগাছের রূপে আমি মুগ্ধ হই।

বন বিভাগের অবসর প্রাপ্ত কর্মকর্তা নেহাজ উদ্দিন নামের স্থানীয় এক ব্যক্তি জানান, বজ্রপাত রক্ষাসহ প্রাকৃতিক দুর্যোগ থেকে তালগাছ মানুষের জান-মাল রক্ষা করে। কিন্তু আগের মতো তালগাছগুলো তেমন চোখে পড়ে না। উপকারীতা বিভিন্ন বৃক্ষ দিনদিনে বিলুপ্তির পথে। এরই মধ্যে ওই রাস্তার পাশে তালগাছগুলো মানুষের মাঝে কিছুটা স্বস্তি ফেরাচ্ছে।

ফরিদুপর ইউনিয়ন পরিষদ (ইউপি) চেয়ারম্যান আল মামুন সরকার মিলন বলেন, তাহেরপুর-ইসবপুর রাস্তার তালগাছগুলো যাতে করে নষ্ট না হয়, সেবিষয়ে স্বেচ্ছাসেবিদের সহযোগিতা পরিচর্যা করা হচ্ছে।

গাইবান্ধা কৃষি বিভাগের উপপরিচালক বেলাল উদ্দিন জানান, তালগাছ বজ্রপাত নিরোধক ও পরিবেশবান্ধব। প্রাকৃতিক দুর্যোগে মাঠে কৃষকের মৃত্যুর ঝুঁকি কমাতে মানুষদের তালগাছ লাগানোর উদ্বুর্ধ করা হচ্ছে।

 

শেয়ার করুন

এই বিভাগের আরও খবর

© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | জাগো২৪.নেট

কারিগরি সহায়তায় : শাহরিয়ার হোসাইন