শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১১:৪৪ পূর্বাহ্ন

সাংবাদিকতায় বুনিয়াদি প্রশিক্ষণের সুযোগ দিচ্ছে জবি রিপোর্টার্স ইউনিটি

তাসদিকুল হাসান, জাগো২৪.নেট, জগন্নাথ বিশ্ববিদ্যাল থেকে
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ২৪ জানুয়ারী, ২০২৩

মহৎ ও সম্মানজনক পেশা হিসেবে স্বীকৃত ‘সাংবাদিকতা’। নানামুখী চ্যালেঞ্জের পাশাপাশি এই পেশায় রয়েছে ভবিষ্যৎ গড়ার দুর্দান্ত সুযোগ। দেশ ও মানুষের কল্যাণে সংবাদ ও সাংবাদিকতা উভয় গুরুত্বপূর্ণ। আর তাই তথ্য প্রযুক্তির উৎকর্ষের এই অত্যাধুনিক যুগে উদ্যমী তরুণরারা সাংবাদিকতায় ক্যারিয়ার গড়ার স্বপ্ন দেখছেন।

যেসব তরুণ-তরুণী ভবিষ্যতের চ্যালেঞ্জ মোকাবিলায় ক্যাম্পাস সাংবাদিকতা অথবা সাংবাদিকতায় ক্যারিয়ার গড়তে ইচ্ছুক তাদের জন্য সাংবাদিকতায় বুনিয়াদি প্রশিক্ষন কর্মশালার সুযোগ করে দিয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় রিপোর্টার্স ইউনিটি। জবি রিপোর্টার্স ইউনিটি আয়োজিত কর্মশালায় সাংবাদিকতার মৌলিক জ্ঞান, তথ্য সংগ্রহ, রিপোর্ট তৈরি, যোগাযোগ, সাংবাদিকদের নীতি নৈতিকতা, সংবাদপত্রে ভাষার ব্যবহার, রিপোর্ট লেখার কৌশলসহ সাংবাদিকতার বিভিন্ন বিষয়াদি সম্পর্কে হাতে কলমে প্রশিক্ষণ দেয়া হবে।

প্রতিটি প্রশিক্ষণ পর্বে দেশের সনামধন্য ও প্রথমসারির সাংবাদিকরা ক্লাস নিবেন। প্রশিক্ষণ শেষে কর্মশালায় অংশগ্রহণকারীদের সার্টিফিকেট প্রদান করা হবে। এ কর্মশালায় অংশ নিতে প্রত্যেক শিক্ষার্থীকে রেজিষ্ট্রেশন করতে হচ্ছে। প্রতিদিন সকাল ৯ টা থেকে বিকাল ৩ টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের শান্ত চত্ত্বরে সরাসরি অস্থায়ী বুথে রেজিষ্ট্রেশন করতে পারছেন শিক্ষার্থীরা।

এছাড়াও বিশ্ববিদ্যালয়ের অবকাশ ভবনের ২০৫ নং কক্ষে সরাসরি আবেদন করা যাচ্ছে। এবিষয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয় রিপোর্টার্স ইউনিটির সভাপতি অবু হানিফ বলেন, কর্মশালায় সংবাদের ধারণা ও কৌশল, সাংবাদিকতার চ্যালেঞ্জ, সম্ভাবনা, সাংবাদিকতার বর্তমান, ভবিষ্যত, করণীয়-বর্জনীয়, সংবাদ বিশ্লেষণ, ফিচার লিখন, ডিজিটাল নিরাপত্তার আইন, ক্যাম্পাস সাংবাদিকতার পেশা নিয়ে আমাদের এই আয়োজন। ক্যাম্পাসে নিয়মিত পড়াশোনার পাশাপাশি নিজের অঙ্গনে বা চারপাশে ঘটে যাওয়া ঘটনা জাতির সম্মুখে তুলে ধরেন ক্যাম্পাস সাংবাদিকরা। ক্যাম্পাসে সাংবাদিকতা শিখার জন্য কর্মশালা ব্যাপকভাবে উদ্বীপ্ত করে।

জবিরিইউ’র সাধারণ সম্পাদক রিসাত রহমান জানান, বিশ্ববিদ্যালয় রিপোর্টার্স ইউনিটি মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী একটি সাংবাদিক সংগঠন। এখানে প্রত্যেক সাংবাদিক সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ প্রকাশে একতাবদ্ধ। বিশ্ববিদ্যালয়ের ইতিবাচক সংবাদের পাশাপাশি নানা অনিয়ম ও দুর্নীতির চিত্র তুলে ধরতে জবিরিইউ সূচনালগ্ন থেকে কাজ করে আসছে। সাংবাদিকতার মহান পেশায় আত্ননিয়য়োগে আগ্রহী তরুণদের সাংবাদিকতার মৌলিক শিক্ষা প্রদানের লক্ষ্যেই বুনিয়াদি প্রশিক্ষন কর্মশালা আয়োজনের ক্ষদ্র প্রয়াস। আশা রাখছি সকলের অংশগ্রহণে একটা সুন্দর আয়োজন উপহার দিতে পারবো।

শেয়ার করুন

এই বিভাগের আরও খবর

© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | জাগো২৪.নেট

কারিগরি সহায়তায় : শাহরিয়ার হোসাইন