রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ১০:৫৪ পূর্বাহ্ন

গাইবান্ধায় দুস্থদের জন্য মাসব্যাপী ইফতার ও রাতের খাবার  

স্টাফ করেসপন্ডেন্টে, জাগো২৪.নেট
  • প্রকাশের সময় : সোমবার, ১৮ মার্চ, ২০২৪

গাইবান্ধায় এতিম, প্রতিবন্ধী ও দরিদ্র পরিবারের নারী-পুরুষদের জন্য মাসব্যাপী ইফতার ও রাতের খাবারের আয়োজন করেছে বেসরকারি উন্নয়ন সংস্থা গণউন্নয় কেন্দ্র (জিইউকে)। ওইসব মানুষদের পেটভরে তৃপ্তিসহকারে খাবার পরিবেশন করা হচ্ছে।

গত চারবছর ধরে এই সংস্থাটি নিজস্ব উদ্যোগে পৌর এলাকা ও আশপাশের ইউনিয়নের চার শতাধিক এতিম, প্রতিবন্ধী, অসহায় ও দরিদ্র নারী-পুরুষদের ইফতার ও রাতের খাবারের আয়োজন করেছে। এই আয়োজন শুরু হয়েছে প্রথম রমজান থেকে এবং চলবে শেষদিন পর্যন্ত। অত্যন্ত স্বাস্থ্যসম্মতভাবে ও সুন্দর পরিবেশে সম্মানজনকভাবে আমন্ত্রিতরা এখানে এসে ইফতার ও রাতের খাবার খেয়ে থাকেন।

এছাড়াও ইফতারের সময় এখানে ভ্রাম্যমান দরিদ্রদের জন্য খাবারের ব্যবস্থাও থাকে। প্রতিদিন ইফতারের সাথে বিশেষ আমন্ত্রণ জানানো হয় সমাজের বিভিন্ন শ্রেণির সুধিজন ও সরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তাদের।

বিশেষ অতিথিরা এখানে এসেও ইফতার ও রাতের খাবারে অংশ নেন। তবে এই আয়োজন ও খাবারের বিশেষ বৈশিষ্ট্য হলো এতিম, প্রতিবন্ধী ও অসহায় দরিদ্রদের জন্য যে খাবার ও বসার আয়োজন থাকে বিশেষ আমন্ত্রণে অংশগ্রহণকারীদের জন্যও থাকে একই ব্যবস্থা।

এখানে কথা বলে জানা গেলো- গাইবান্ধা সদর উপজেলার বোয়ালী ইউনিয়নের ত্রিমোহনী আশ্রয় কেন্দ্রের বাসিন্দা শারীরিক প্রতিবন্ধী আকলিমা বেগম। প্রতিবন্ধীতার কারণে দুই সন্তান রেখে স্বামী ঢাকায় চলে যাওয়ায় পুরো দায়িত্ব এখন আকলিমার উপরে। প্রতিদিন গ্রাম থেকে শহরের ৫কিলোমিটার হুইল চেয়ারে কোট-কাচারিতে গিয়ে হাতপেতে যা পান তা দিয়েই কোনমতে চলে সংসারের ব্যয়ভার। তবে, দুই সন্তানের কারণে নিজেকে পেটভরে তৃপ্তিসহকারে পুষ্টিকর খাবার খাওয়ার সামর্থ্য হয়ে ওঠে না। এরই মধ্যে সেই খাবারের সুবিধা পাচ্ছেন তিনি।

আয়োজক সংস্থা গণউন্নয়ন কেন্দ্র (জিইউকে) এর প্রতিষ্ঠাতা নির্বাহী প্রধান এম. আবদুস সালাম জানান, এতিম, প্রতিবন্ধী ও দরিদ্র পরিবারের নারী পুরুষদের পেটভরে পুষ্টিসম্মৃদ্ধ খাবার গ্রহণ করার সুযোগ খুবই কম। আবার রমজান মাসে দ্রব্যমূল্যের উর্দ্ধগতির কারণে প্রয়োজনমতো খাবার সংগ্রহ করাও এসব পরিবারের সামর্থ্য থাকেনা। এজন্য অসহায় পরিবারের সদস্যদের জন্য এই উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

শেয়ার করুন

এই বিভাগের আরও খবর

© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | জাগো২৪.নেট

কারিগরি সহায়তায় : শাহরিয়ার হোসাইন