রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ১০:৩৮ পূর্বাহ্ন

কৃষকের খরচ কমাতে গাইবান্ধার মাঠে দাপিয়ে চলছে হারভেস্টার মেশিন

তোফায়েল হোসেন জাকির, জাগো২৪.নেট
  • প্রকাশের সময় : শুক্রবার, ৩০ এপ্রিল, ২০২১
Digital Camera

সম্প্রতি গাইবান্ধা জেলায় শুরু হয়েছে ইরি-বোরো ধান কাটা ও মাড়াইয়ের কাজ। এসব ধান ঘরে তুলতে অধিক খরচ কমাতে ও শ্রমিক সংকট সামাল দিতে কৃষকের মাঠে দাপিয়ে চলছে কম্বাইন্ড হারভেস্টার মেশিন।

শুক্রবার (৩০ এপ্রিল) সকালে গাইবান্ধার রসুলপুর ইউনিয়নের মহিষবান্দি এলাকায় দেখা যায়, হারভেস্টর মেশিন দিয়ে ধান কাটা-মাড়াইয়ের ভিন্ন চিত্র। এসময় মাঠেই ধান বস্তাভর্তি করতে ব্যস্ত ছিলেন কৃষক শ্রমিকরা।

জানা যায়, শষ্যভান্ডার খ্যাত গাইবান্ধা জেলা। এ জেলায় বোরো মৌসুমে লক্ষাধিক হেক্টর জমিতে ধান আবাদ করা হয়। প্রত্যেক বছরে এসব ধান ঘরে তুলতে কৃষকদের গুনতে হয় অধিক পরিমানের খরচ। একই সঙ্গে দেখা দেয় শ্রমিক সংকট। এ সংকটের কারণে অনেক সময় প্রাকৃতিক দুর্যোগে ক্ষেতই নষ্ট হয় ধান। তাই কৃষকের সার্বিক সমস্যা মোকাবিলায় চলতি বোরো মৌসুমে কৃষকের মাঠে নামানো হয়েছে ধান কাটার যন্ত্র কম্বাইন্ড হারভেস্টার মেশিন। ইতোমধ্যে প্রায় ৪০টি মেশিন জেলার বিভিন্ন এলাকায় ধান কাটতে দাপিয়ে চলছে কৃষকের মাঠে। এর ফলে কৃষকের মুখে দেখা দিয়েছে স্বস্তির হাসি। এ মেশিনের সুফল পেতে অন্যান্য কৃষকরাও ঝুকে পড়ছে যান্ত্রিক পদ্ধতিতে ধান কাটতে।

গাইবান্ধা কৃষি সম্প্রসারণ বিভাগ জানিয়েছে, সরকারের কৃষির যান্ত্রিকীকরণে ভর্তুকি আওতায় ধান কাটার যন্ত্র কম্বাইন্ড হারভেস্টার মেশিন কৃষক সমিতির মধ্যে বিতরণ করা হয়। এরই মধ্যে ৪০ টি মেশিন দেওয়া হয়েছে কৃষকদের। এসব মেশিন দিয়ে দ্রুত ধানকাটা এবং মাড়াই করা যায়। এতে সনাতন পদ্ধতির চেয়ে খরচ কম হয় অনেকটাই। সেই সঙ্গে ধানেরও ক্ষতি হয় কম।

কৃষক শাহ মো. আসাদুজ্জামান জাগো২৪.নেট-কে বলেন, শ্রমিক দিয়ে এক বিঘা জমির ধান ঘরে তুলতে খরচ হয় প্রায় ৪ হাজার টাকা। এবারে প্রথম হারভেস্টার মেশিন দিয়ে কাটা-মাড়াই করতে খরচ হয়েছে ২ হাজার টাকা। এছাড়া আগের তুলনায় ধানের ক্ষতিও হয়েছে কম।

রসুলপুরের কৃষক সমিতির নেতা মিলন মিয়া জাগো২৪.নেট-কে জানান, সরকারের ভুর্তকি কর্মসূচির আওতায় ও স্থানীয় কৃষি অফিসের সহযোগিতায় এসিআই কোম্পানির কম্বাইন হারভেস্টার মেশিন কেনা হয়। মেশিনটির দাম ধরা হয়েছে সাড়ে ৩১ লাখ টাকা। এর মধ্যে সরকার দিয়েছে অর্ধেক টাকা।

তিনি আরও বলেন, কৃষকের ধান কাটা-মাড়াইয়ে এ মেশিন ভাড়ায় চালিয়ে লাভবান হওয়া সম্ভব। একই সঙ্গে লাভবান হবেন কৃষকরাও।

গাইবান্ধা জেলা কৃষি বিভাগের উপপরিচালক মাসুদুর রহমান জাগো২৪.নেট-কে জানান, সংশ্লিষ্ট বিভাগের কৃষি ভর্তুকি কর্মসুচির আওতায় জেলায় ধান কাটার জন্য ৪০ টি কম্বাইন হারভেস্টার মেশিন বিতরণ করা হয়েছে। এতে করে মেশিন মালিক ও কৃষক উভয়ে লাভবান হবে।

শেয়ার করুন

এই বিভাগের আরও খবর

© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | জাগো২৪.নেট

কারিগরি সহায়তায় : শাহরিয়ার হোসাইন