শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৩:৫৬ অপরাহ্ন

হিলি বন্দরে পেঁয়াজের দাম বাড়লো কেজিতে ১৫ টাকা

মোসলেম উদ্দিন, স্পেশাল করেসপন্ডেন্ট, জাগো২৪.নেট, দিনাজপুর
  • প্রকাশের সময় : সোমবার, ৪ অক্টোবর, ২০২১
দুই দিনের ব্যবধানে দিনাজপুরের হিলি বন্দরে পেঁয়াজের দাম বেড়েছে কেজিতে ১৫ টাকা। ৩৫ টাকার পেঁয়াজ বর্তমান বাজারে বিক্রি হচ্ছে ৫০ টাকা কেজি দরে। ভারতে পূজা আর বর্ষার কারণে দাম বৃদ্ধি, তার প্রভাবে পেঁয়াজ আমানি কম এবং দামও বেড়ে গেছে। বলছেন বন্দরের পেঁয়াজ আমদানি কারকরা
সোমবার (৪ অক্টোবর) দুপুরে হিলি পেঁয়াজ বাজার ঘুরে দেখা গেছে, দুইদিন আগে খুচরা বাজারে যে পেঁয়াজ বিক্রি হয়েছে কেজিতে ৩৫ টাকা, আজ সেই পেঁয়াজ বিক্রি হচ্ছে ৫০ টাকা কেজি দরে। দুইদিন আগে খুচরা পেঁয়াজ ব্যবসায়ীরা ৩২ টাকা দরে পাইকারি ক্রয় করে তা খুচরা বিক্রি করেছে ৩৫ টাকা কেজি দরে। আজ সেই পেঁয়াজ ৪৫ টাকা দরে পাইকারি নিয়ে খুচরা বিক্রি করছে তারা ৫০ টাকা কেজি দরে।
এদিকে হঠাৎ পেঁয়াজের দাম বেড়ে যাওয়াতে বিপাকে পড়ছে পেঁয়াজ ব্যবসায়ীরা। আবার দাম বৃদ্ধির কারণে হিমশিম খাচ্ছেন খেটে খাওয়া দিনমজুরেরা।
হিলি বাজারের সবজি ব্যবসায়ী সোহেল রানা বলেন, হঠাৎ পেঁয়াজের দাম বেড়ে গেছে, দুই দিন আগে যে পেঁয়াজ আমরা ৩২ টাকা দরে পাইকারি কিনেছি, সেই পেঁয়াজ ৪৫ টাকা দরে কিনলাম। তা আবার খুচরা বিক্রি করছি ৫০ টাকা কেজি দরে। হঠাৎ দাম বাড়াতে সাধারণ ক্রেতারা দর কশাকশি করছে।
হিলি বাজারে পাইকারি পেঁয়াজ ব্যবসায়ী ফেরদৌস রহমান বলেন, ভারত থেকে পেঁয়াজ আমদানি কম হওয়াতে পেঁয়াজের দাম বৃদ্ধি পেয়েছে। আমরা আমদানি কারকদের নিকট ৪৩ টাকা দরে ক্রয় করে তা পাইকারি বিক্রি করছি ৪৫ টাকা কেজি দরে।
হিলি স্থলবন্দরের পেঁয়াজ আমানি কারক মনোয়ার হোসেন চৌধুরী জানান, ভারতেই পেঁয়াজের দাম বৃদ্ধি পেয়েছে। ৩৬৫ থেকে ৪৫০ ডলারে আমরা পেঁয়াজ আমদানি করছি। তা আবার বিভিন্ন দরে, ৩৮, ৪০ ও ৪২ টাকা কেজি দরে ব্যবসায়ীদের নিকট পাইকারি দিচ্ছি। গতকাল আমার দুই গাড়িতে ৪০ মেট্রিকটন পেঁয়াজ ভারত থেকে আমদানি হয়েছে।
এবিষয়ে হিলি স্থলবন্দরের আমদানি-রপ্তানি কারক গ্রুপের সভাপতি হারুন উর রশিদ হারুন জাগো২৪.নেট-কে জানান,  ভারতে দূর্গাপূজা ও বর্ষার কারণে উৎপান কমে গেছে যার কারণে ঐদেশে দাম একটু বৃদ্ধি পেয়েছে। তবে আশা করছি পূজার পর পেঁয়াজের দাম স্বাভাবিক হবে। গতকাল রবিবার ২৫ ট্রাক পেঁয়াজ এই বন্দরে আমদানি হয়েছে।

শেয়ার করুন

এই বিভাগের আরও খবর

© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | জাগো২৪.নেট

কারিগরি সহায়তায় : শাহরিয়ার হোসাইন