রবিবার, ১৪ জুলাই ২০২৪, ০১:০৪ অপরাহ্ন

খাওয়ার পর যে কাজগুলো করবেন না

নিউজ ডেস্ক, জাগো২৪.নেট
  • প্রকাশের সময় : সোমবার, ৬ মার্চ, ২০২৩

সুস্থ থাকতে নিয়ম মানার বিকল্প নেই। নিয়মের বাইরে চললেই শরীরে বাসা বাঁধে নানা রোগ-ব্যাধি। এই যেমন, খাবার গ্রহনের পর পর করা কিছু কাজ আমাদের শরীরের জন্যও বিপদ ডেকে আনে। খাবার খাওয়ার পর যে কাজগুলো একদমই করা উচিত নয়, তাই নিয়ে আজকের এই প্রতিবেদন।

১. অনেকেই মনে করেন ভাত খাবার পর ফল খেলে হজম ভালো হয়। কিন্তু এটি মোটেও সত্য নয়। ডাক্তাররা বলেন ভাত খাবার পর ফল খেলে অম্বল হওয়ার সম্ভাবনা থাকে।

২. যারা ধূমপান করে তারা ভাত খাবার পর প্রায়ই ধূমপান করে। এতে নাকি তারা তৃপ্তি পায়। কিন্তু এতে রোগের প্রভাব বেড়ে যায় দশগুণ।

৩. আমরা সকলেই জানি, ব্যায়াম করা স্বাস্থ্যের জন্য খুবই ভালো। কিন্তু, খাওয়ার পর ব্যায়াম করলে স্বাস্থ্যের উন্নতির চেয়ে অবনতিই বেশি হবে।

৪. ভাত খাওয়ার পর অন্তত ৫ মিনিট কোথাও বসে থাকুন। ভাত খাওয়ার পরপরই হাঁটাহাঁটি করলে আপনার স্বাস্থ্যের ওপর বিরূপ প্রভাব পড়বে।

৫. ভাত খাওয়ার পর কখনোই গোসল করা উচিত নয়। এতে বিপাকের হার কমে যায়। তাছাড়া, গোসল করলে সাধারণত শরীরের তাপমাত্রা কমে যায়। এতে খাবার হজমে সমস্যা হয়। আর হজমে সমস্যা থেকে হতে পারে পেটের নানা রোগ। তাই, খাওয়ার অন্ততপক্ষে ১ ঘন্টা পর গোসল করা উচিত।

৬. ভাত খাওয়ায়র পরেই অনেকে চা বা কফি পান করেন। কিন্তু, এই কাজটি আপনার শরীরের অনেক ক্ষতি করতে পারে। এই ধরনের পানীয়তে আছে ফেনলিক নামক যৌগ। যা খাবার থেকে পুষ্টি শোষণ করতে বাধা দেয়।

৭. খাওয়ার পর ভারী ব্যায়াম বা ভারী কাজ থেকে বিরত থাকতে হবে। কারণ, খাওয়ার পরপরই ভারী কাজ ডেকে আনতে পারে বড় বিপদ।

৮.. ভাত খাওয়ার পর যে কাজটি একদম করা যাবে না, তা হলো ঘুমানো। ভাত খাওয়ার সঙ্গে সঙ্গেই  ঘুমিয়ে গেলে হজম শক্তি হ্রাস পায়। এছাড়া, বিভিন্ন প্রকার সমস্যা দেখা দেয় যার মধ্যে গ্যাস্ট্রিক অন্যতম। সুত্রঃ ঢাকা বিজনেস

শেয়ার করুন

এই বিভাগের আরও খবর

© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | জাগো২৪.নেট

কারিগরি সহায়তায় : শাহরিয়ার হোসাইন